Skip to main content

তলপেটে ব্যথাবোধ কারণ

 ১। ডাইভারকুলিটিস


আমাদের বৃহদান্ত্রের গা ঘেঁষে জন্ম নেওয়া ডাইভারটিকুলায় পানি জমলে সেগুলো ব্যথার সৃষ্টি করতে পারে। এমন কিছু হলে তলপেটের বামপাশে ব্যথার সাঙ্গে সাঙ্গে আপনার জ্বর থাকবে এবং মলের সাথে রক্ত বের হবে।


২। অ্যাপেন্ডিসাইটিস


বৃহদান্ত্রের ঠিক বাইরেই অবস্থিত অ্যাপেন্ডিক্স সংক্রমণের শিকার হলে অ্যাপেন্ডিসাইটিস তৈরি হয়। এক্ষেত্রে, হালকা ব্যথা (পেটের একপাশ থেকে অন্যপাশে স্থানান্তরিত হয় এই ব্যথা), জ্বর, বমিভাব এবং প্রস্রাবে জ্বালাপোড়া দেখা দেয়।


৩। আইবিএস বা ইররিটেবল বাউল সিস্টেম


পেটের হজমসংক্রান্ত সমস্যার কারণে এমনটা হয়। ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্যের সাথে এক্ষেত্রে রোগী গ্যাস্ট্রিক, পেটব্যথা ও পেটের ছোটখাটো সমস্যায় ভুগে থাকেন।


৪। আইবিডি বা ইনফ্ল্যামেটরি বাউল ডিজিজ


কোলোনের বিভিন্ন অংশকে বাজেভাবে আক্রান্ত করে এই রোগটি। এক্ষেত্রে রোগী তলপেটে প্রচুর ব্যথাবোধ করেন। সেইসাথে, মলের সাথে রক্তপাত, ওজন কমে যাওয়া এবং কোলোনে নানারকম সমস্যা দেখা যায়।


৫। হার্নিয়া


বিভিন্ন অঙ্গের চারপাশে চর্বি জমে যাওয়ার ফলে হার্নিয়া হয়ে থাকে। এতে করে রোগী হাঁটতে গেলে ব্যথাবোধ করেন। সাথে হৃদপিণ্ডে জ্বালাপোড়া এবং পেটে বাড়তি ওজন অনুভব করার ব্যাপার তো আছেই।


আপনার ইউরিনারি সিস্টেমে সমস্যা নেই তো?


মূত্রনালীর কারণেও পেটব্যথা হতে পারে। এক্ষেত্রে, সবচাইতে সাধারণ কারণগুলো হচ্ছে-


১। মূত্রনালীর সংক্রমণ


ব্যাকটেরিয়া মূত্রনালীতে কোনোভাবে প্রবেশ করলে এই সমস্যা দেখা দেয়। এতে রোগী পেটে ব্যথাবোধ করেন। তাকে বারবার বাথরুমে যেতে হয়। সেইসাথে পেটে জ্বালাপোড়া এবং মূত্রের রঙয়ের পরিবর্তন তো আছেই।


২। অ্যাকিউট রিটেনশন অব ইউরিন


মূত্রত্যাগ করলেও পেটে স্বস্তি পাওয়া যায় না এক্ষেত্রে। ব্যথার সঙ্গে সঙ্গে রোগী মানসিক অস্থিরতায় ভুগে থাকেন।


৩। মূত্রনালীর পাথর


মূত্রনালীতে পাথর হলে পেট ব্যথার মাধ্যমে সেটা জানান দিতে পারে। সেইসাথে প্রস্রাবের রং বদলে যায় এক্ষেত্রে। এর সাথে রক্তপাতও দেখা দেয়।


৪। মূত্রথলীর ক্যানসার


বাকি সবগুলোর চাইতে একটু বেশি ভয়ংকর এই মূত্রথলীর ক্যানসারে রোগী পেটে সবসময় চাপ অনুভব করলেও প্রস্রাব করতে পারেন না। প্রস্রাবের সাথে লাল, গোলাপি ও অন্যান্য রংয়ের তরল বের হয়। প্রস্রাব করার সময় পেটে জ্বালাপোড়াও দেখা দেয়।


আপনি কি নারী? তাহলে আপনার তলপেটের ব্যথার কারণ হতে পারে এগুলোও-


১। ওভারিয়ান সিস্ট


গর্ভের পাশে পানি ভর্তি সিস্ট এই ব্যথার কারণ করে পারে। এগুলো কোনো ক্ষতি না করলেও দূর্বলতা, পেটব্যথা ও প্রস্রাবে জ্বালাপোরার কারণ হয়।


২। ইউটেরিন ফাইব্রয়েড


গর্ভের চারপাশে তৈরি হওয়া লাম্পসের কারণে ইউটেরিন ফাইব্রয়েড তৈরি হয়। এক্ষেত্রে পিরিয়ড ছাড়াও রক্তপাত হতে দেখা যায়। সাথে পেটব্যথা তো থাকেই।


৩। এন্ডোমেট্রিওসিস


জরায়ু গর্ভের বাইরে বের হয়ে গেলে এন্ডিওমেট্রিওসিস হয়ে থাকে। পেটব্যথা, ডায়রিয়া এবং সর্দি এর প্রধান লক্ষণ।


৪। পিআইডি


সন্তান জন্মদানে কাজ করে এমন সব অঙ্গে সংক্রমণ ছড়িয়ে পড়ে এক্ষেত্রে। রক্তপাতের সাথে থাকে প্রচুর পেটব্যথা। জ্বরও থাকতে পারে একইসাথে।


আপনি কি পুরুষ? তাহলে আপনার তলপেটের ব্যথার কারণ হতে পারে এগুলোও-


১। টেস্টিকুলার টরিজন


আপনার অণ্ডকোষে প্রচুর ব্যথা হলে এবং এর আকৃতি ও রং বদলে গেলে বুঝতে হবে যে, আপনি টেস্টিকুলার টরিজনে আক্রান্ত।


২। প্রোস্টাটিটিস


প্রদাহের কারণে যৌনাঙ্গে এক্ষেত্রে ব্যথাবোধ হয়, এবং রক্তপাত দেখা দেয়।


তবে, আপনার তলপেটের ব্যথা যে কারণেই হোক না কেন, অনেকটা সময় ধরে ব্যথা চললে চিকিৎসকের সাথে কথা বলুন। দ্রুত সমস্যা ধরা পড়লে তার চিকিৎসাও দ্রুত করা সম্ভব হবে।

Comments

Popular posts from this blog

Puthia temple - Intime Alok biswas

পেটের ডান পাশে ব্যথার ১০ কারণ

 পেটে গ্যাস জমেছে: আপনার পাকস্থলির অবস্থান হচ্ছে নাভির উপরে, তাই প্রায়ক্ষেত্রে গ্যাস জনিত ব্যথা পাকস্থলির অবস্থান বরাবর অথবা বামে অনুভূত হয়। কিন্তু কখনো কখনো এ ব্যথা পেটের ডানদিকে ছড়িয়ে পড়ে, বলেন ডা. ফিনকেলস্টোন। আপনি কি ডায়েটে পরিবর্তন এনেছেন? প্রচুর পরিমাণে এমন খাবার খেয়েছেন (যেমন- ব্রোকলি, ব্রাসেলস স্প্রাউটস ও ফুলকপির মতো ক্রুসিফেরাস সবজি, শিম বিচি বা বিনস) যা আপনাকে গ্যাসীয় করতে পারে? সময় পরিক্রমায় এ গ্যাস দূর হয়ে যায়। এসময় হাঁটলে উপকার পেতে পারেন। বদহজম হয়েছে: বদহজম হলে কি খেয়েছেন তা চেক করুন। বদহজমে আপনার পেটের উপরিভাগে ডানদিকে জ্বালাপোড়ার মতো ব্যথা হতে পারে। বদহজম নিজে মারাত্মক নয়- আপনি বেশি পরিমাণে ফাস্ট ফুড, অ্যালকোহল বা কফি ও টমেটোর মতো অ্যাসিডিক খাবার খেলে বদহজম হতে পারে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজ (এনআইডিডিকে) অনুসারে। বদহজমের ব্যথা নিজে নিজে চলে যায় এবং এ ব্যথা দু’সপ্তাহের মধ্যে ফিরে আসলে চিকিৎসকের শরণাপন্ন হোন। পেশিতে টান পড়েছে: একটি কঠোর কার্ডিও সেশন আপনার পেটের ডানদিকে ব্যথার জন্য দায়ী হতে পারে: সচরাচরের চেয়ে দ